রান্নার টিপস এন্ড ট্রিকস

by | Tips & trick

রান্নাবান্না প্রতিদিনতো আমরা সকলেই করি। কখনো আবার নতুন রেসিপি চেষ্টাও চলে। এই রান্নাঘরের রান্নার সময়ও বিশেষ কিছু টিপস এন্ড ট্রিকস থাকে। আজকে আলোচনা করবো সেসব টিপস এন্ড ট্রিকস নিয়ে।

১. রেসিপি নির্বাচন: রান্নার শুরুতে জেনে নিতে হবে কি রান্না করতে চাই। এতে করে রান্নার প্রতিটি উপকরণ সহজেই বাছাই করে নিতে সুবিধা হয়।

২. ছুরির ব্যবহার: কাটার সময় আমরা অনেকেই পুরাতন ছুরি ব্যবহার করি যা ধারালো কম থাকে। এতে করে হাত কেটে যাবার মতোন দূর্ঘটনা ঘটতে পারে। তাই ধারালো ছুরি ব্যবহার করে সতর্ক হয়ে কাটুন। এবং নীচে টাইলস ব্যবহার না করে চপিং বোর্ড ব্যবহার করুন। এতে সবজি/ মাংস স্থির থাকে, কাটতেও সুবিধা হয়।

৩. স্বাদ নির্বাচন: রান্নার সময় মশলার মিশ্রন দেবার পর কিছুটা চেখে দেখুন সব কিছু ঠিকাছে কিনা। নুন ঝাল কম হলে তা আবার যোগ করে ফেলুন।

৪. চুলার তাপমাত্রা: রান্নার সময় চুলার তাপমাত্রার অবস্থা বোঝা খুব জরুরি। যেমন ‘searing’ র জন্য হাই ফ্লেইম, ‘sauteing’ র জন্য মিডিয়াম ফ্লেইম এবং “Simmering/Boil” র জন্য লো ফ্লেইম।

৫. প্যান ব্যবহার: আমরা অনেকেই পরিমাণের থেকে অনেক বেশি খাবার এক প্যানের মধ্যে জোড় করে রান্না করতে চাই। এতে করে খাবার ভালোমতো সেদ্ধ হয় না। তাই খাবারের পরিমাণ বুঝে সঠিক মাপের প্যান ব্যবহার করতে হবে।

৬. মাংস রেস্টে রাখা: মাংস দিয়ে কিছু রান্না করলে মাংসটিতে মশলা মিশিয়ে মিনিমাম বিশ মিনিট রেস্টে রাখুন। এতে করে মাংস কিছুটা নরম হয় এবং মশলা মাংসের গায়ে ঠিকভাবে বসে। এতে করে রান্নার স্বাদ ও ভালো হয়।

ফ্রেশ উপকরণ : রান্নার সময় ব্যবহৃত উপকরণ যেমন সবজি। এসব খাবার বাজার থেকে ফ্রেশ কিনে এনে রান্না করলে তা বেশি মজাদার এবং স্বাস্থ্যসম্মত হয়।

আনন্দ: নতুন কিছু রান্না করার সময় ভয় পেয়ে যাবেন না। আনন্দ নিয়ে রান্না করুন। এতে যেমন ক্লান্তিভাব আসবে না একইসাথে রান্না নিয়েও থাকা যাবে সন্তুষ্ট।

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Category
Offers
Account
Cart
Home
Shopping cart0
There are no products in the cart!
Continue shopping
0